বিদায় নিল ভারত সেমিফাইনালে অাফগানিস্তান

0
151
Afghanistan batsman Samiullah Shenwari (L) plays a shot as Indian wicketkeeper Dinesh Karthik looks on during the ninth match of the Asia Cup one-day cricket tournament between India and Afghanistan at the Sher-e-Bangla National Cricket Stadium in Dhaka on March 5, 2014. AFP PHOTO/Dibyangshu SARKAR

এশিয়ান ক্রিকেট কাউন্সিল ইমার্জিং কাপ স্বপ্ন দেখাচ্ছিল আরেকটি ভারত-পাকিস্তান দ্বৈরথের।কিন্তু সেই আশায় গুঁড়ে বালি।

ভারতীয় অনূর্ধ্ব-২৩ দলকে যে সেমিফাইনালে যেতে দিল না আফগানিস্তান ইমার্জিং টিম! টুর্নামেন্টের হট ফেবারিট ভারতকে টুর্নামেন্ট থেকে বিদায় করে আফগানরাই উঠে গেল সেমিফাইনালে। গ্রুপপর্বে নিজেদের প্রথম দুই ম্যাচেই জিতে সেমিফাইনালে উঠার পথে অনেকটাই এগিয়ে ছিল ভারত অনূর্ধ্ব-২৩ দল। কিন্তু বৃহস্পতিবার গ্রুপের শেষ ম্যাচে ভারতকে ২ উইকেটে হারিয়ে সেমিফাইনালে উঠে গেছে আফগানিস্তান ইমার্জিং টিম। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জয়ী ভারত অনূর্ধ্ব-২৩ দল প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে সংগ্রহ করে ৮ উইকেটে ২৪২ রান। জবাবে আফগানিস্তান ওই ৮ উইকেট হারিয়ে ৪৬.৩ ওভারেই পৌঁছে যায় জয়ের লক্ষ্যে (২৪৬/৮)।

এ গ্রুপ থেকে আফগানদের সঙ্গে শ্রীলঙ্কাও পৌঁছে গেছে সেমিফাইনালে। আফগানদের এই জয়ের ফলে শ্রীলঙ্কা অনুর্ধ্ব-২৩ দল, আফগানিস্তান ও ভারত অনূর্দ্ব-২৩, তিন দলেরই পয়েন্ট সমান ৪ করে। তবে শ্রীলঙ্কা ও আফগানিস্তান সেমিতে উঠে গেছে রানরেটে এগিয়ে থাকায়। শ্রীলঙ্কা উঠেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে। আফগানিস্তান রানাসআপ। যার অর্থ, ভারত নয়, ১ এপ্রিল শনিবার টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে বি গ্রুপের চ্যাম্পিয়ন পাকিস্তানের মুখোমুখি হবে আফগানিস্তান ইমার্জিং টিম। একই দিন প্রথম সেমিফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশের অনূর্ধ্ব-২৩ দল।

৮ দলের টুর্নামেন্টে এশিয়ার ৪ টেস্ট খেলুড়ে দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে আইসিসির ৪ সহযোগী সদস্য দেশ আফগানিস্তান, নেপাল, হংকং ও মালয়েশিয়ার জাতীয় দলই পাঠানোর কথা ছিল। নেপাল, হংকং, মালয়েশিয়ার জাতীয় দলই অংশ নেয়। তবে আফগানিসস্তানের জাতীয় দল বর্তমানে আয়ারল্যান্ডের সঙ্গে আইসিসি ইন্টার কন্টিনেন্টাল কাপে খেলছে। ফলে তারা জাতীয় দলের আশেপাশে থাকা খেলোয়াড়দের নিয়ে দল গঠন করে ইমার্জিং কাপে অংশ নিয়েছে আফগানিস্তান ইমার্জিং টিম নামে।

টস জিতে ব্যাটিং নামা ভারতের অনূর্ধ্ব-২৩ উদ্বোধনী জুটিতেই করে ফেলে ৬৩ রান। ৩০-এর উপরে রান করেছেন দলেল শীর্ষ ৫ ব্যাটসম্যানই। তারপরও ২৪২ রানের বেশি তুলতে পারেনি ভারত। সর্বোচ্চ ৫৯ রান করে অপরাজিত থাকেন হানুমা বিহারি। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান করেন শুবমান গিল। অধিনায়ক বাবা অপরাজিত করেন ৩৮ রান। আফগানিস্তানের ১৭ বছর বয়সী পেসার নাভেদ-উল হক নেন ৪ উইকেট। জবাবে ইউনাস আহমাদজাই (৫১) ও সামিউল্লাহ শেনোয়ারির (৫০) হাফসেঞ্চুরিতে আফগান দলটি ৩.৩ ওভার বাকি থাকতেই পেয়ে যায় সেমিফাইনালের টিকিট এনে দেওয়া জয়। এছাড়া ওপেনার শহীদুল্লাহ করেন ৪২ রান। আফগানরা অবশ্য ২০১ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলেছিল। তবে অষ্টম উইকেটে ৩৮ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন গুলবাদিন নাইব ও শারাফুল্লাহ আশরাফ। দারুণ বোলিংয়ের সুবাদে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন নাভেদ-উল হক।

এ গ্রুপের অন্য ম্যাচে মালয়েশিয়াকে ২০৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা অনূধ্র্ব-২৩ দল। শ্রীলঙ্কার ৩১১ রানের জবাবে মালয়েশিয়া ১০৬ রানেই অল আউট।

Comments

comments

SHARE