বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে একাই টানছেন দিনেশ চান্দিমাল।

0
107

বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে একাই টানছেন দিনেশ চান্দিমাল। চাপের মুখে ধৈর্যশীল ব্যাটিংয়ে ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন। দলীয় সংগ্রহ চলে গেছে তিনশ’র ঘরে। লঙ্কানদের অলআউট করতে টাইগারদের চাই আর দু’টি উইকেট।

সুরাঙ্গা লাকমলকে নিয়ে নবম উইকেটে অর্ধশত রানের জুটি গড়েছেন চান্দিমাল। এ রিপোর্ট লেখা অবধি শ্রীলঙ্কার সংগ্রহ ১০৫ ওভার শেষে আট উইকেটে ৩০০। চান্দিমাল ১৩৩ ও সরাঙ্গা লাকমল ৬ রানে ব্যাট করছেন।

স্লিপে সৌম্য সরকারের হাতে ধরা পড়েন লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ (২৫)।  দলীয় স্কোর আড়াইশ’র ঘরে যেতেই অষ্টম উইকেট হারায় স্বাগতিকরা।

প্রতিকূল আবহাওয়ায় আলোকস্বল্পতার কারণে কলম্বোর পি সারা ওভালে প্রথম দিনে ৮৩.১ ওভারের খেলা হয়। লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ২৩৮। ৪৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে মাঠ ছাড়েন দিনেশ চান্দিমাল ও অধিনায়ক রঙ্গনা হেরাথ (১৮ অপ.)। একাই দলকে টেনে তোলেন ৮৬ রানে অপরাজিত থাকা চান্দিমাল।

নিজেদের ক্রিকেট ইতিহাসে ঐতিহাসিক টেস্টের প্রথম দিনটি দারুণ কাটে টিম বাংলাদেশের। দলীয় ৭০ রানে চার উইকেট হারিয়ে চাপের মুখেই পড়েছিল স্বাগতিকরা। দিমুথ করুণারাত্নে ৭, কুশল মেন্ডিস ৫, উপুল থারাঙ্গা ১১ ও আসিলা গুনারাত্নে ১৩ রান করে আউট হন।

ধনাঞ্জয়া ডি সিলভার (৩৪) সঙ্গে ৬৬ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় সামাল দেন চান্দিমাল। নিরোশান ডিকওয়েলাকে (৩৪) নিয়ে আরও ৪৪ রান যোগ করেন তিনি। ৯ রানে বিদায় নেন দিলরুয়ান পেরেরা। ১৯৫ রানে সপ্তম উইকেটের পতন ঘটে।

দু’টি করে উইকেট লাভ করেন মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ। একটি করে নেন শুভাশিস রায়, তাইজুল ইসলাম ও সাকিব আল হাসান।

Comments

comments

SHARE