ফের অস্ট্রেলিয়ার নিরাপত্তা ইস্যু বাংলাদেশ প্রসঙ্গে

0
59

২০১৫ সালে অস্ট্রেলিয়া জাতীয় দলের বাংলাদেশ সফরের কথা থাকলেও সফরের প্রাক্বালে নিরাপত্তাজনিত সমস্যাকে কারণ হিসেবে দেখিয়ে সফর বাতিল করে দলটি। বিশ্ব ক্রিকেটের বর্তমান চ্যাম্পিয়নদের স্থগিত সেই সফর আলোর মুখ দেখছিল বলে মনে করছিলেন অনেকেই। কিন্তু নতুন করে আলোচনা ওঠা সেই প্রসঙ্গে আবারও নিরাপত্তাকে ইস্যু বানিয়ে সফরে আসতে টালবাহানা করছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
আগামী আগস্টে বাংলাদেশ সফরের কথা থাকলেও এবার তাতে অসম্মতি জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর পরিবর্তে অক্টোবরে নিজেদের ভারত সফরের আগে বাংলাদেশের বিপক্ষে একটিমাত্র ওয়ানডে ম্যাচ খেলতে চায় দেশটি। কিন্তু তখন বাংলাদেশ ব্যস্ত থাকবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানকে মোকাবেলা করতে। স্বাভাবিকভাবেই তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন প্রস্তাবে ইতিবাচক সাড়া দিতে পারছে না বিসিবি।
অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর তাই আবারও ঘোর সংশয় নিয়ে আটকে গেছে অনেক যদি-কিন্তুর হিসেবে।
বাংলাদেশে লম্বা সময়ের জন্য সফর করতে নারাজ অস্ট্রেলিয়া দল মূলত নিরাপত্তা শঙ্কাকেই সফর পাল্টানোর দায়ভার দিচ্ছে। নিরাপত্তা সমস্যা সম্পর্কে অস্ট্রেলিয়ান নাগরিকদের বাংলাদেশ সফর সম্পর্কে সতর্কবার্তা জানিয়ে দেশটির সরকার জানায়, ‘আপনার বাংলাদেশ সফর পুর্নবিবেচনা করুন। অস্ট্রেলিয়ান ও পশ্চিমা স্বার্থে সেখানে সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে।’ এদিকে ক্রিকেট অস্ট্রেলিয়ার ভাষ্যমতে- বাংলাদেশ সফরের ইচ্ছে আছে বিশ্বচ্যাম্পিয়নদের। যদিও সেক্ষেত্রে নিরাপত্তাকে গুরুত্ব দিচ্ছে তারা, ‘ভবিষ্যতে আমরা বাংলাদেশ সফরের আশা করছি। তবে খেলোয়াড়দের নিরাপত্তার ব্যাপারটা আমাদের ভেবে দেখতে হবে।’

Comments

comments

SHARE